বিধানসভা নির্বাচন উপলক্ষে জনসংযোগে এলেন উত্তরপ্রদেশের উপ মুখ‍্যমন্ত্রী

20th December 2020 3:17 pm হুগলী
বিধানসভা নির্বাচন উপলক্ষে জনসংযোগে এলেন উত্তরপ্রদেশের উপ মুখ‍্যমন্ত্রী


সুজিত গৌড় ( হুগলী ) : উত্তরপ্রদেশ মডেল ফলো করলে এখনই তৃনমূলকে চলে যেতে হত না । হুগলী জেলার চুঁচুড়া বিজেপির দলীয় কার্যালয়ে এসে সাংবাদিক বৈঠকে বলেন উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌয্য । বিজেপি নেতার দাবী উত্তরপ্রদেশে বিজেপি সরকার আসার পর ভ্রষ্টাচার শেষ হয়েছে। গুন্ডা মস্তান মাফিয়ারা, হয় জেলে না হয় রাজ্য ছেড়ে পালিয়েছে। আর পশ্চিমবঙ্গে এখন ভ্রষ্টাচারে ভরে গেছে।কেশবপ্রসাদ এও বলেন এখন আর ইউপি মডেল ফলো করলেও কিছু লাভ হবে না। ২০০ র বেশি আসন জিতে বিজেপি রাজ্যে ক্ষমতায় আসবে । হুগলী জেলায় সব আসনও জিতবে বলে দাবী করেন কেশবপ্রসাদ মৌয্য । জেপি নাড্ডার কনভয়ে হামলা শুধু পশ্চিমবঙ্গে নয় গোটা দেশে সমালোচিত হয়েছে । বিজেপি কর্মিদের খুন করা হচ্ছে । শতাধিক ইতিমধ্যেই মারা গেছে হাজারের বেশি জেলে গেছে।এখানে তৃনমূল অপরাধীদের সংরক্ষণ করে । তৃনমূল ছন্নছাড়া হয়েগেছে। তৃনমূল ছেড়ে আগামী দিনে আরও অনেকে আসবে বিজেপিতে বলেন কেশবপ্রসাদ।যারা ছিলো তৃনমূলের নেতা তাড়াই এখন বিজেপির নেতা তাহলে সাধারন মানুষ বিভ্রান্ত এ প্রশ্নে বিজেপি অবজারভার বলেন,বিভ্রান্তির কোন জায়গা নেই।কারা বিজেপি আসবে কারা আসবে না তা দেখার জন্য একটা দল করা হয়েছে।তাড়াই ঠিক করছে। কৃষকদের ভালোর জন্য কৃষি বিল আনা হয়েছে । যারা আন্দোলন করছে তাড়া মোদি বিরোধী। যে দাবী করা হচ্ছে কৃষি আইন প্রত্যাহারের সেটা হলে কৃষকদেরই ক্ষতি হবে । সরকার কৃষকদের সঙ্গে একাধিকবার কথা বলেছে এখনো তাদের কথা শোনার জন্য বসে আছে।কর্মসংস্থান নিয়েও সরব হন কেশবপ্রসাদ। বলেন,ন্যানো কারখানাকে তাড়ানো হয়েছে, রাজ্যে কোনো শিল্প নেই।
সাংবাদিক বৈঠকের পর উপ মুখ্যমন্ত্রী হুগলী চুঁচুড়া পুরসভার দশ নং ওয়ার্ড ঋষিকেষ পল্লীতে বাড়ি বাড়ি গিয়ে জন সম্পর্ক করেন। কয়েকটি বাড়িতে গিয়ে কথা বলেন মানুষের সাথে।বিজেপির  দেওয়াল লেখেন তিনি । পরে চুঁচুড়া লোহাপট্টিতে একটি লজে বুদ্ধিজীবিদের সঙ্গে বৈঠক করেন।পরে বাইশ নং ওয়ার্ডে বিশ্বনাথ মন্ডের  বাড়িতে দুপুরের আহার করেন। মেনুতে ছিল  মাটির থালায় ভাত,বেগুন ভাজা, ডাল,আলু পোস্ত,আলু ফুলকপি,পনির,চাটনি,পাপর,রশগোল্লা, দই। বিকেল চারটে নাগাত উত্তরপাড়ায় বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।





Others News

নিম্মচাপের জেরে অতিবৃষ্টি : হুগলী জেলায় ব‍্যাপক ক্ষতি চাষে

নিম্মচাপের জেরে অতিবৃষ্টি : হুগলী জেলায় ব‍্যাপক ক্ষতি চাষে


সুজিত গৌড় ( হুগলী ) :  নিম্ন চাপের জেরে শনিবার থেকে অকাল বৃষ্টিতে মাথায় হাত চাষীদের।
জেলায় আলু চাষে ক্ষতির পরিমাণ ছাড়িয়ে যাবে কয়েক লক্ষ টাকার উপর বলে দাবি চাষীদের। ধান জমিতে যেমন ক্ষতির পাশাপাশি হুগলী জেলা জুড়ে ব্যাপক ক্ষতি এবার আলু চাষে। চলতি বছরে বার বার নিম্নচাপ  চাপের জেরে যেভাবে ধান চাষ পিছিয়ে ছিল ঠিক আলু চাষও পিছিয়ে ছিল প্রায় পনোর দিন। তবে গত শুক্রবার পযন্ত হুগলী জেলায় প্রায় ৩০ শতাংশ জমিতে বসানো হয়ে গিয়েছিল আলু এবং ৬০ শতাংশ জমি আলু চাষ উপযোগী করে তুলে ছিলেন চাষীরা। ধান চাষের মত আলু চাষের শুরুতে এবার কাল হয়ে উঠলো অকাল বৃষ্টি। অকাল বৃষ্টির ফলে যে সব জমিতে ইতি মধ্যেই আলু বসানো হয়ে গিয়েছিল, সেই সব জমিতে জল জমে থৈ থৈ করছে। ফলে জমিতে বসানো সমস্ত আলু বীজ পচে নষ্ট হতে বসেছে।  কারণ আলু বসানোর পর অন্তত পনেরো থেকে কুড়ি দিন কোনো জলের প্রয়োজন পরে না আলু চাষের ক্ষত্রে।
এ বছর এক বিঘা জমিতে চাষ উপযোগী করে আলু বসানো পযন্ত চাষীদের খরচ পড়েছে প্রায় পনেরো হাজার টাকা অন্যদিকে আলু বসানোর আগে পর্যন্ত  এক বিঘা জমিকে  চাষ উপযোগী করে তুলতে খরচ পড়েছে প্রায় সাত হাজার টাকা। অর্থাৎ ইতি মধ্যে নিম্ন চাপের জেরে অকাল বর্ষণে হুগলী জেলার ক্ষতির পরিমাণ ছাড়িয়েছে লক্ষ  লক্ষ টাকার উপর। জেলায় আলু চাষের জমির পরিমান ৯০ হাজার হেক্টর জমি। সেমবার সকাল থেকেই  আলু জমি থেকে জল বের করে আলু বীজ বাঁচানোর মরিয়া চেষ্টা করছেন চাষীরা। চাষীদের দাবি অকাল বর্ষণে একেবারে সর্বস্বান্ত  হয়ে পড়েছে। আবার নতুন করে আলু বসানো বা জমি তৈরি করে আবার আলু বসানো অনেকের পক্ষেই আর সম্ভব হবে না।
অন্যদিকে আবহাওয়া উপযোগী হলে পুনরায় জমি আলু চাষের উপযোগী করে আলু বসাতে সময় লাগতে পারে পনেরো থেকে কুড়ি দিন। ফলে আলু চাষে ফলন যেমন কমবে খাবার আলুর জোগানেও পড়বে টান। আগামী দিনে ধানের ক্ষতির ফলে যেমন  চালের যোগান টান পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।  ঠিক তেমনি আগামী দিনে খাবার আলুর জোগানেও টান পড়বে বলে মত চাষীদের।